বিএসআরএম ও বিএসআরএম স্টিলের একীভূতকরণ অনুমোদন

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা সোমবার, ৭ জুন, ২০২১
বিএসআরএম ও বিএসআরএম স্টিলের একীভূতকরণ অনুমোদন

বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (বিএসআরএম লিমিটেড) সঙ্গে বিএসআরএম স্টিল মিলসের একীভূতকরণের (মার্জার) অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার (০৭ জুন) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭৬তম সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে। সভায় আইসিবি এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টকে অব্যাহতি দিয়ে অন্য কোনো স্বাধীন ট্রাস্টির কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কমিশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (বিএসআরএম লিমিটেড) সঙ্গে তালিকাভুক্ত নয় এমন প্রতিষ্ঠান বিএসআরএম স্টিল মিলসের একত্রীকরণ প্রক্রিয়া অনুমোদন করেছে।

এর ফলে বিএসআরএম লিমিটেডের পরিশোধিত মূলধন ২৩৬ কোটি ৭ লাখ টাকা থেকে বেড়ে ২৯৮ কোটি ৫৮ লাখ টাকা হবে। এক্ষেত্রে বিএসআরএম লিমিটেড থেকে বিএসআরএম স্টিল মিলসের শেয়ারহোল্ডারদের ১০ টাকা মূল্যমানের ৩৯ কোটি ৪৪ লাখ শেয়ারের বিপরীতে ৬ কোটি ২৫ লাখ শেয়ার ইস্যু করবে। এক্ষেত্রে উচ্চ-আদালতের আদেশ অনুসারে কমিশন শেয়ারের বিনিময় রেশিও ১:০.২৮৮ হিসেবে শেয়ার ইস্যুর অনুমোদন দেন।

এছাড়াও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের পরিচালিত দুটি বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি অন্য কোনো স্বাধীন ট্রাস্টির কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এতে বলা হয়, আইসিবি এএমসিএল ইউনিট ফান্ড এবং বাংলাদেশ ফান্ড দুটি আইসিবি এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট পরিচালনা করে। বিনিয়োগকারীদের স্বার্থে ফান্ড দুটির পরিচালনা থেকে আইসিবি এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টকে অব্যাহতি দিয়ে অন্য কোনো স্বাধীন ট্রাস্টির কাছে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে কাজ করছে আইসিবি’র সাবসিডিয়ারি আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD