বেরোবিতে হল প্রভোস্টের পদত্যাগসহ ১২ দাবিতে অবস্থান কর্মসূচি

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা রবিবার, ১০ এপ্রিল, ২০২২
বেরোবিতে হল প্রভোস্টের পদত্যাগসহ ১২ দাবিতে অবস্থান কর্মসূচি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট তানিয়া তোফাজের পদত্যাগসহ ১২ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ওই হলের ছাত্রীরা।শনিবার রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত হলের সামনে অবস্থান করেন তারা। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দাবি মানার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করে হলে ফিরে যান। কর্মসূচিতে ছাত্রীরা নানা স্লোগান দিয়ে তাদের দাবিসমূহ জানান। অন্যান্য দাবির মধ্যে রয়েছে, ডাইনিংয়ের ভর্তুকি দিতে হবে, খাবারের মানোন্নয়ন করতে হবে, আবাসিক হলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে হবে, হলে ওয়াইফাইয়ের গতি বাড়াতে হবে, জরুরি ভিত্তিতে হলের রুমে ফ্যান লাগাতে হবে, হল কর্মচারীদের আচরণ ভালো করতে হবে, হলের আসন ভাড়া কমিয়ে ৫০ টাকা করতে হবে, হলে রিডিংরুম, গেস্টরুম ও কমনরুম দিতে হবে।

আন্দোলনরত শিক্ষার্থীদের হয়ে তানজিলা আফরিন পিয়া বলেন, হলের ডাইনিংয়ে খাবারের মান ভালো না। বাধ্য হয়েই আমরা রান্না করি। কিন্তু আমাদের আবাসিক হলে সন্ধ্যার পর ইচ্ছাকৃতভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে রাখা হয়। ক্যাম্পাসের সব জায়গায় বিদ্যুৎ থাকলেও হলে বিদ্যুৎ থাকে না। হলের অফিস ও প্রভোস্ট ম্যাডামকে একাধিকবার বলার পরেও তারা লাইন ঠিক করে দেয়নি। আমাদের সঙ্গে খারাপ আচরণ করেছে। তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি।

আশা আক্তার বলেন, আমাদের বিদ্যুতের সমস্যাসহ অন্যান্য সমস্যা প্রভোস্ট ম্যাডামকে জানালে তিনি জানান, তোমরাই সমস্যা তৈরি করেছ তোমরাই সমাধান কর। আমার কিছু করার নেই। শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ অস্বীকার করে হল প্রভোস্ট তানিয়া তোফাজ বলেন, আমি কারো সঙ্গে খারাপ আচরণ করিনি। আমি সম্প্রতি হলে যোগ দিয়েছি। শিক্ষার্থীরা আমার কাছে কোনো অভিযোগের কথা বলেনি। বিদ্যুতের সমস্যা হয়েছিল। লাইন ঠিক করার মধ্যেই মেয়েরা আন্দোলন শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রাব্বানী বলেন, হলের শিক্ষার্থীরা বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে বিক্ষোভ করেন। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের সব যৌক্তিক দাবি মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD