মহাকাশে স্বপ্নের অভিযানে যাচ্ছেন জেফ বেজোস

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা সোমবার, ৭ জুন, ২০২১
মহাকাশে স্বপ্নের অভিযানে যাচ্ছেন জেফ বেজোস

আগামী ৫ জুলাই অ্যামাজনের সিইও পদ ছাড়ছেন জেফ বেজোস। নিজের এমন ঘোষণার পর এবার নতুন চমক ঘোষণা করলেন বিশ্বের অন্যমত শীর্ষ ধনী বেজোস। জানান আগামী ২০ জুলাই মহাশূন্যে যাবেন তিনি। নিজের রকেট কোম্পানি ব্লু অরিজিনের প্রথম মানববাহী অভিযানে সওয়ার হবেন ৫৭ বছর বয়সী বেজোস। ব্লু অরিজিন জানায়, ওই ফ্লাইটে বেজোসের যাত্রাসঙ্গী হবেন তার ছোট ভাই মার্ক বেজোসও।

এদিকে সোমবার এক টুইট পোস্টে জেফ বেজোস জানান, তার বয়স পাঁচ বছর হওয়ার পর থেকেই তিনি মহাশূন্যে যাওয়ার স্বপ্ন দেখে আসছিলেন। জুলাইয়ের ২০ তারিখ তার ভাইয়কে সঙ্গে নিয়ে সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। শ্রেষ্ঠ বন্ধুর সঙ্গে এটা হবে সেরা অ্যাডেভেঞ্চারে।

জেফ বেজোসের সম্পদের পরিমান ১৮৭.২ বিলিয়ন ডলার। সব ঠিকঠাক থাকলে বেজোস হবেন নিজ খরচে তৈরি মহাকাশযানে চড়ে মহাশূন্যে যাওয়া প্রথম ব্যক্তি। প্রায় ছয় বছরের গবেষণার পর গত মে মাসে ব্লু অরিজিনের আত্মপ্রকাশ ঘটে। ব্লু অরিজিনের এ যাত্রা হবে ৫৯ ফুট দীর্ঘ রকেটের সাহায্যে। ১১ মিনিটের মধ্যেই সেটি পৌঁছাবে ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার দূর তথা মহাশূন্যে।

২০ জুলাই ফ্লাইটের দিন নির্ধারণের পেছনে রয়েছে অন্য একটি কারণ। দিনটিতে হবে অ্যাপোলো-১১ এর মহাশূন্যে যাওয়ার ৫২ তম বছর। ব্লু অরিজিনের এই বিশেষ ফ্লাইটে থাকছে ছয়টি আসন। এর মধ্যে মাত্র একটি আসনের টিকেট বিক্রি হবে। যা হবে আবার এক মাস দীর্ঘ নিলামের মাধ্যমে। তবে আসনের মূল্য সম্পর্কে এখনও কিছু জানায়নি ব্লু অরিজিন। যদিও সিএনএন বলছে ওই আসনের জন্য ২৮ লাখ ডলার পর্যন্ত প্রস্তাব পাওয়া গেছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD