মাইন পুঁতে খেরসন ছাড়ছে রুশ সেনারা : জেলেনস্কি

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর থেকে পিছু হটতে শুরু করেছে রুশ সেনারা। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, খেরসন শহর থেকে পিছু হটার আগে অসংখ্য মাইন পুঁতে যাচ্ছে রুশ সেনারা। যেগুলো পরিষ্কার করতে ইউক্রেনের দীর্ঘ সময় লাগতে পারে।বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, রাশিয়া খেরসন শহর থেকে তাদের সেনাদের প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর ইউক্রেনের সেনারা ৪১টি বসতি স্বাধীন করেছে। এছাড়া জেলেনস্কি দাবি করেন, রাশিয়ানরা ইচ্ছাকৃতভাবে খেরসন ছাড়ছে না, তাদের পিছু হটতে বাধ্য করেছে ইউক্রেনের সেনারা।

এ ব্যাপারে জেলেনস্কি বলেন, ‘দক্ষিণ দিক থেকে সুখবর পেয়েছি আমরা। ইউক্রেনের অসংখ্য পতাকা তার আসল জায়গায় ফিরে যাচ্ছে। ৪১টি বসতি স্বাধীন করা হয়েছে।সেনাদের ধন্যবাদ জানিয়ে জেলেনস্কি বলেন, এখন যা হচ্ছে সেগুলো সব কয়েক মাসের কষ্টের মাধ্যমে, সাহসের মাধ্যমে, হারানোর মাধ্যমে অর্জিত হয়েছে। শত্রুরা (রাশিয়ানরা) চলে যাচ্ছে না। ইউক্রেনীয়রা অনেক মুল্যের বিনিময়ে তাদের বিতাড়িত করছে।
ভিডিও বার্তার শেষ দিকে মাইন পোঁতার বিষয়টি নিয়ে কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘প্রথম এবং মূল কাজ হচ্ছে মাইন পরিস্কার করা। দখলদাররা কয়েক হাজার মাইন ও অবিস্ফোরিত অস্ত্র ফেলে যায়। আমি এমনটি শুনেছি রাশিয়ার পোঁতা মাইন পরিস্কার করতে কয়েক যুগ সময় লাগবে।’জেলেনস্কি আরও জানিয়েছেন, রুশ সেনারা বিদ্যুৎ লাইন, ব্যবসা প্রতিষ্ঠান, মাঠ, বন সব জায়গায় মাইন পুঁতেছে। তবে এরমধ্যে অনেক অঞ্চল পরিস্কার করা হয়েছে। কিন্তু এখন খেরসনে আবার নতুন করে রাশিয়ানরা মাইন পুঁতে যাচ্ছে।

সূত্র: সিএনএন


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD