রাশিয়াকে জি-২০ থেকে বাদ দেওয়া উচিত : বাইডেন

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

বৃহৎ অর্থনীতির দেশগুলোর সংগঠন গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ থেকে রাশিয়াকে বাদ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি বৃহস্পতিবার (২৪ মার্চ) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বিশ্ব নেতাদের সাথে তার বৈঠকের সময় বিষয়টি উত্থাপিত হয়েছিল বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এর আগে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে জি-২০ থেকে রাশিয়াকে বের দিতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো সম্ভাব্য পদক্ষেপের কথা চিন্তা করছে বলে জানিয়েছিল বার্তাসংস্থাটি।

রাশিয়াকে গ্রুপ অব টোয়েন্টি থেকে সরিয়ে দেওয়া উচিত কি না জিজ্ঞাসা করা হলে বৃহস্পতিবার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমার উত্তর হ্যাঁ, (তবে বিষয়টি) জি-২০ এর ওপর নির্ভর করছে।’

বাইডেন আরও বলেন, যদি ইন্দোনেশিয়া এবং অন্য দেশগুলো রাশিয়াকে জি-২০ থেকে অপসারণে একমত না হয়, তাহলে ইউক্রেনকে বৈঠকে অংশ নিতে দেওয়া উচিত।

এর আগে বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে গত বুধবার রয়টার্স জানিয়েছিল, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে জি-২০ থেকে রাশিয়াকে বের দিতে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো সম্ভাব্য পদক্ষেপের কথা চিন্তা করছে। এতে আরও বলা হয়, জি-২০ থেকে রাশিয়াকে রিপ্লেস করতে পোল্যান্ড মঙ্গলবার মার্কিন কর্মকর্তাদের পরামর্শ দিয়েছে। এর জবাবে ‘ইতিবাচক সাড়া’ পেয়েছে দেশটি।

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোর একটি জোট জি-২০। শিল্পোন্নত ধনী দেশগুলোর এই সংগঠনের সদস্য হিসেবে রয়েছে ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জলবায়ু পরিবর্তন ও উন্নয়নসহ বিশ্ব অর্থনীতিকে প্রভাবিত করে এমন সমস্যাগুলোর বিষয়ে সমন্বিত পদক্ষেপ নেওয়াই এই গোষ্ঠীটির লক্ষ্য।

বিশ্লেষকরা বলছে, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে এই ধরনের পদক্ষেপ নেওয়া হলে সেটি রাশিয়ার বিরুদ্ধে বিদ্যমান অর্থনৈতিক নিষেধাজ্ঞার সাথে যুক্ত হবে। কিন্তু পশ্চিমাদের এই পদক্ষেপের বিরুদ্ধে চীন, ভারত ও সৌদি আরবসহ অন্যান্য গুরুত্বপূর্ণ জি-২০ দেশগুলো সম্ভবত ভেটো দেবে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD