লবণ চেখে দেখলে রোজা হবে কি?

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

আমি একটি হোটেলে রান্না করি। রমজান মাসে রান্নার সময় লবণ চেখে দেখার প্রয়োজন হয়। অনুমান করে দিলে মাঝে মাঝে লবণ কম-বেশি হয়ে যায়। তখন ম্যানেজার ধমক দেন। তো রমজান মাসে যদি লবণ দেখার জন্য সামান্য ঝোল মুখে নিয়ে— সাথে সাথে কুলি করে ফেলি; এতে রোজার কোনো ক্ষতি হবে কি না? একটু জানিয়ে বাধিত করবেন।

এই প্রশ্নের উত্তর হলো- উল্লেখিত ক্ষেত্রে তরকারির লবণ দেখার জন্য জিহ্বায় সামান্য দিয়ে আবার থু থু করে ফেলে দেবেন। আপনার জন্য এভাবে লবণ দেখা জায়েজ হবে। ফলে আপনি এভাবে করলে রোজা নষ্ট হবে না। প্রয়োজনে এর পর পানি দিয়ে কুলি করে ফেলে দেবেন।

তথ্যসূত্র : মুসান্নাফে ইবনে আবি শাইবাহ, বর্ণনা : ৯৩৮৫; ফাতাওয়া খানিয়া : ১/২০৪; আল-মুহিতুল বুরহানি : ৩/৩৫৬; আত-তাজনিস ওয়ালমাযীদ : ২/৪৮; আল-বাহরুর রায়েক : ২/২৭৯; তাবয়িনুল হাকায়েক : ২/১৮৪; ফাতাওয়া হিন্দিয়া : ১/১৯৯

প্রসঙ্গত, রমজান মাসে রোজা ফরজ। এই ফরজ ইবাদত পালনের কিছু বিধি-বিধান রয়েছে। সেগুলোর প্রতি যত্ন রেখে অত্যন্ত সতর্কতা ও পবিত্রতার সঙ্গে রোজা পালন করতে হয়। কারণ, ছোটখাটো কিছু ভুলেও রোজা মাকরুহ হয়ে যেতে পারে। নষ্ট হতে পারে রোজার পবিত্রতা। তাই কী কী কারণে রোজা মাকরুহ হয়— তা জেনে রাখা জরুরি।

রোজা মাকরুহ হওয়ার কারণ কী কী— তা জানতে এখানে ক্লিক করুন : যেসব কারণে রোজা মাকরুহ হয়

আর রোজা মাকরুহ না হওয়ার কারণ জানতে ক্লিক করুন এখানে : যেসব কারণে রোজা মাকরুহ হয় না


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD