শ্রমিক লাঞ্চনার প্রতিবাদে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা শনিবার, ১৩ আগস্ট, ২০২২
বাউফলে সেচ্ছাসেবক লীগ নেতার হাতে এক ব্যবসায়ী লাঞ্চিত

বাস মালিক সমিতির কর্মচারীরা সিগনাল দেয়ায় না দাড়ানোয় দুই ইজিবাইক শ্রমিককে মারধর ও লাঞ্চনা করার অভিযোগ উঠেছে। আর এর প্রতিবাদে শনিবার (১৩ আগস্ট) বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত ইজিবাইক সংগ্রাম পরিষদের নেতৃত্বে স্থানীয় চালক-শ্রমিকরা বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে।পরবর্তীতে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনুরোধে ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে সড়ক অবরোধ তুলে নেয় আন্দোলনকারীরা।শ্রমিকরা জানায়,সকাল ১০টায় বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন বরিশাল-পটুয়াখালী মহাসড়ক দিয়ে ইজিবাইক চালনা করে নিয়ে যাচ্ছিলো মিলন মীরা ও রাব্বি হাওলাদার।

সেসময় বাস মালিক সমিতির কর্মচারীরা সিগনাল দিলেও না দাড়ানোয় মিলন মীরা ও রাব্বি হাওলাদারকে মারধর এবং লাঞ্চনা করা হয়।পরবর্তীতে স্থানীয় শ্রমিকরা বিশ্ববিদ্যালয়ের সামনে হিরণ পয়েন্টে জড়ো হয় এবং দুপুর ১২টা থেকে ১ টা পর্যন্ত শ্রমিকরা বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে রাখে।পরে সেখানে বিক্ষোভ সমাবেশ করে শ্রমিকরা। এসময় উপস্থিত ছিলৈন ইজিবাইক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী, ইজিবাইক সংগ্রাম পরিষদ জিরো পয়েন্ট অঞ্চলের সভাপতি রুহুল আমিন, সহ-সভাপতি মানিক দেওয়ান, ২৫ নং ওয়ার্ড সভাপতি শাহীন শরীফ।
ইজিবাইক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, ঘটনার সময় বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা চলছিলো, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিষয়টি আন্দোলনকারীদের জানালে পরীক্ষার্থীদের প্রতি সন্মান জানিয়ে সড়ক অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়।

যদিও এরআগে থেকে পুলিশ প্রশাসন বিষয়টি নিয়ে বসার জন্য অনুরোধ জানিয়েছে। আমরা বলেছি শ্রমিকদের মারধর ও লাঞ্চনাকারীদের ক্ষমা চাইতে হবে, সেইসাথে এ ঘটনার বিচার হতে হবে। আর মহাসড়কে অবৈধ কোন চেকপোষ্ট থাকবে না। তবে আমাদের কোন শ্রমিকদের সাথে অন্যায় হলে, আর তার বিচার না পেলে আমরা আবারো রাস্তায় নামবো।এদিকে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ বরিশাল জেলা শাখার সদস্য শহিদুল ইসলাম জানান, ইজিবাইক চালক-শ্রমিকরা সড়ক অবরোধ করে প্রতিবাদ শুরু করলে বরিশাল জেলা বাস মালিক সমিতির সহ-সম্পাদক মোঃ আলামিন দোষী বাসশ্রমিকদের নিয়ে প্রশাসনের নিকট আশ্রয় নেয়। যদিও পরবর্তীতে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আসাদুজ্জামান এবং বিএমপির ট্রাফিক বিভাগের পরিদর্শক মোঃ সোহেলের মধ্যস্থতায় বাস মালিক সমিতির দোষী কর্মচারীরা ইজিবাইক শ্রমিকদের কাছে নিঃশর্তভাবে ক্ষমা চান। সেইসাথে প্রশাসনের উপস্থিতিতে বাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আলামিন প্রতিশ্রুতি দিয়ে বলেন, বাস মালিক সমিতি এখন থেকে তাদের নিজস্ব বাস গাড়ি ব্যতিত ভিন্ন কোন ইজিবাইককে সিগনাল দিবে না এবং শ্রমিকদের হয়রানি করবে না।

এরপর প্রশাসনের অনুরোধে শ্রমিকরা সড়ক অবরোধসহ পরবর্তী কর্মসূচি থেকে সরে আসেন বলে জানান শ্রমিক নেতা শহিদুল ইসলাম।তবে মহাসড়কে ইজিবাইকসহ সকল ধরনের থ্রি-হুইলার বন্ধের নির্দেশনা প্রশাসনের পক্ষ থেকে বাস্তবায়ন না করায় বাস মালিকরা লোকসানের মুখে রয়েছেন বলে জানিয়েছেন। সেইসাথে বরিশাল-পটুয়াখালী মহাসড়কে অবাধে থ্রি-হুইলার চলায় সড়ক দুর্ঘটনাও বাড়ছে বলে জানান তারা।
যদিও এসব বিষয়ে কিছু না বললেও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আসাদুজ্জামান জানান, বর্তমানে সড়কটিতে যান চলাচল স্বাভাবিক রয়েছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD