সময়ের পর সাহরি খেলে রোজা হবে কি?

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা সোমবার, ২৮ মার্চ, ২০২২

সেহরির শেষ সময় অ্যাপ অনুযায়ী ছিল ৪টা ৫৪ মিনিট। কিন্তু আমি খাওয়া শেষে দেখি ৫টা বেজে গেছে। কিন্তু ফজরের আজান দেওয়া হয়েছে খাবার শেষ করার পর। এখন আমার রোজা কি শুদ্ধ হবে? নাকি এটি আবার রাখতে হবে?

এই প্রশ্নের উত্তর হলো- আল্লাহ তাআলা পবিত্র কোরআনে ইরশাদ করেন, ‘হে মুমিনগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের প্রতি; যাতে তোমরা তাকওয়া অবলম্বনকারী (মুত্তাকি) হতে পার। (সুরা বাকারা, হাদিস : ১৮৩)

আবু হুরায়রা (রা.) বলেন, যখন রমজান মাসের আগমন ঘটল— তখন আল্লাহর রাসুল (সা.) ইরশাদ করলেন, ‘তোমাদের নিকট বরকতময় মাস রমজান এসেছে। আল্লাহ তাআলা তোমাদের জন্য এ মাসের রোজা ফরজ করেছেন। এ মাসে জান্নাতের দরজাগুলো খুলে দেওয়া হয় এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়। আর শয়তানদের শিকলে বন্দি করা হয়। এ মাসে এমন একটি রাত আছে, যা হাজার মাসের চেয়েও উত্তম। যে এর কল্যাণ থেকে বঞ্চিত হলো- সে তো প্রকৃতপক্ষেই বঞ্চিত।’ (মুসনাদে আহমদ, হাদিস : ৭১৪৮; সুনানে নাসায়ি, হাদিস : ২৪১৬; মুসান্নাফে আবদুর রাজ্জাক, হাদিস : ৮৩৮৩; মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস : ৮৯৫৯)

আরও পড়ুন : সাহরিতে আজানের সময় পানি খেলে রোজা হবে কি?

আরও পড়ুন : সাহরি দেরিতে খাবেন কেন?

আল্লাহ তাআলা আরও বলেন, ‘আর পানাহার করো— যতক্ষণ না কালো রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রাত পর্যন্ত রোজা পূর্ণ করো।‘ (সুরা বাকারা, আয়াত : ১৮৭)

আল্লাহ তাআলা আরও বলেন, ‘হে মুমিনগণ! তোমরা আল্লাহর আনুগত্য করো, রাসুল (সা.)-এর আনুগত্য করো এবং নিজেদের কর্ম বিনষ্ট করো না।’ (সুরা মুহাম্মাদ, আয়াত : ৩৩)

প্রসঙ্গত, প্রশ্নোক্ত অবস্থায় আপনার রোজা হয়নি। কেননা সেহরির সময় অতিবাহিত হওয়ার পরও আপনি খানা খেয়েছেন। তাই আপনি রোজার কাজা আদায় করে দেবেন।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD