সরাসরি শিপিং লাইন ব্যবহারে একমত ঢাকা-কলম্বো

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা সোমবার, ২৮ মার্চ, ২০২২
সরাসরি শিপিং লাইন ব্যবহারে একমত ঢাকা-কলম্বো

বাংলা‌দেশ ও শ্রীলঙ্কার ম‌ধ্যে সরাসরি শিপিং লাইন ব্যবহার করে দ্বিপাক্ষিক ও আঞ্চলিক ব্যবসা-বাণিজ্য ও পর্যটন প্রসারের ওপর জোর দি‌য়ে‌ছে উভয় দেশ। সোমবার (২৮ মার্চ) শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে দ্বিপাক্ষিক বৈঠক ক‌রেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিব এডমিরাল জয়ানাথ কলম্বাগের। এ সময় সরাস‌রি শি‌পিং লাইন চালুর বিষ‌য়ে জোর দেন তারা। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সরাসরি শিপিং লাইন ব্যবহারের ক্ষে‌ত্রে কলম্বো বন্দরে বাংলাদেশের জন্য বিশেষ সুবিধা চান বাংলা‌দে‌শের পররাষ্ট্র সচিব। এছাড়া মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধি ও বাংলাদেশের ট্রানজিট যাত্রীদের জন্য বিমানের টিকিটের মূল্য হ্রাসের বিষয়ে শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিবের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

বৈঠ‌কে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ফোরামের সভা দ্রুত সম্পাদন ও অনুষ্ঠানের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বেগবান করার ওপরও গুরুত্ব আরোপ করেন দুই পররাষ্ট্র সচিব।
এছাড়া দুই পররাষ্ট্র সচিব কোভিড-১৯ মহামারি সত্ত্বেও দুই দেশের মধ্যে চলমান নিবিড় সম্পর্ক ও যোগাযোগের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। শ্রীলঙ্কান পররাষ্ট্র সচিব বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে বন্ধুত্বপূর্ণ ও কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিকে এক অনন্য মাইলফলক হিসেবে উল্লেখ করেন। বৈঠ‌কে দুই পররাষ্ট্র সচিব এ মাইলফলক উদযাপনের জন্য উপযুক্ত অনুষ্ঠান আয়োজনের ব্যাপারে একমত হন।
শ্রীলঙ্কার পররাষ্ট্র সচিব সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতি ও পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন। বৈঠ‌ককালে পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের স‌চিব (পূর্ব) মাশ‌ফি বিন‌তে শামস উপ‌স্থিত ছি‌লেন।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD