সূচকের উত্থানে শুরু রমজানের লেনদেন

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা রবিবার, ৩ এপ্রিল, ২০২২

পবিত্র রমজান মাসের প্রথম দিন পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়। বস্ত্র ও ওষুধ খাতের শেয়ার বৃদ্ধিকে কেন্দ্র করে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

তাতে লেনদেনের প্রথম আধা ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট। সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও লেনদেনে ধীরগতি দেখা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত সময়ে ডিএসইতে ৩২৭টি প্রতিষ্ঠানের মোট ২ কোটি ৯০ লাখ ৪ হাজার টাকার ৫২৯টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৭৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ৩ দশমিক ৯৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়ে ১১ দশমিক ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রথম আধা ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ১০৪ কোটি ২৯ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৫৪ লাখ ৬৬ হাজার ৭৭ টাকার শেয়ার। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে ৮টির। অপরিবর্তিত রয়েছে ৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD