স্থায়ী বাসিন্দাদের সেনাবাহিনীতে যোগদানের সুযোগ দিচ্ছে কানাডা

নিউজ ডেস্ক
দক্ষিণ বাংলা সোমবার, ১৪ নভেম্বর, ২০২২
স্থায়ী বাসিন্দাদের সেনাবাহিনীতে যোগদানের সুযোগ দিচ্ছে কানাডা

কানাডার সশস্ত্র বাহিনী ঘোষণা দিয়েছে, এখন থেকে দেশটিতে বসবাসরত অভিবাসী স্থায়ী বাসিন্দারা সেনাবাহিনীতে যোগ দিতে পারবেন।সেনাবাহিনীতে জনবল কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নিতে হয়েছে উত্তর আমেরিকার দেশটিকে। সোমবার কানাডার সংবাদমাধ্যম সিটিভি নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। কানাডায় দীর্ঘদিন বসবাসরত অভিবাসীদের পার্মানেন্ট রেসিডেন্টশীপ (স্থায়ী বাসিন্দা সনদ) দেওয়া হয়। এতে করে স্থায়ীভাবে কানাডায় বসবাস করার সুযোগ মেলে। তবে তারা কানাডার নাগরিক হিসেবে গণ্য হন না। ফলে স্থায়ী বাসিন্দা হলেও সেনাবাহিনীতে যোগ দেওয়া সম্ভব ছিল না। বিশ্বের অন্যতম বৃহৎ দেশ কানাডার রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) পাঁচ বছর আগে অভিবাসী স্থায়ী বাসিন্দাদের পুলিশে কাজ করার সুযোগ দেয়। এরপর দেশটির সেনাবাহিনীও একই পথে হাঁটল। এখন কানাডার স্থায়ী বাসিন্দা যাদের বয়স ১৮ (অভিভাবকের অনুমতিক্রমে ১৬ বছর বয়সীরা) তারা সেনাবাহিনীতে যোগ দিতে পারবেন। শিক্ষা যোগ্যতা লাগবে কমপক্ষে দশম গ্রেড।

গত সেপ্টেম্বরে কানাডার সশস্ত্র বাহিনী সতর্কতা দিয়ে জানিয়েছিল, সেনাবাহিনীতে হাজার হাজার খালি পদ আছে, কিন্তু সেগুলো পূরণ করতে পর্যাপ্ত আবেদন পাওয়া যাচ্ছে না। সেসব শূন্য পদ পূরণ করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিনা এটি নিশ্চিত করে জানায়নি দেশটির সশস্ত্র বাহিনী।রয়্যাল মিলিটারি কলেজ অব কানাডার প্রফেসর ক্রিস্টিয়ান লিউপ্রেচট বলেছেন, ‘এটি ভালো সিদ্ধান্ত। অতীতে, কানাডার সশস্ত্র বাহিনী শুধুমাত্র নাগরিকদের দিয়ে সেনাবাহিনীর কার্যক্রম চালাতে পারত কারণ পর্যাপ্ত আবেদন আসত। কিন্তু বিষয়টি এখন আর সেই অবস্থানে নেই।’তিনি আরও বলেছেন, ‘আগে স্থায়ী বাসিন্দাদের সুযোগ দেওয়া হতো না কারণ নিরাপত্তা ও অন্যান্য বাঁধা-বিপত্তির বিষয়টি ছিল। কিন্তু এখন বিশ্বের অনেক দেশে নাগরিক ছাড়াও অভিবাসীদের সশস্ত্র বাহিনীতে সুযোগ দেওয়া হচ্ছে।গত মার্চে কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ জানান, রাশিয়া ইউক্রেনে যে আগ্রাসন শুরু করেছে তাতে কানাডার সামরিক শক্তি বৃদ্ধি করতে হবে।

এদিকে কয়েকদিন আগে ২০২৩-২৫ সাল পর্যন্ত নিজেদের অভিবাসী পরিকল্পনা প্রকাশ করে কানাডা। সেখানে বলা হয় ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর নতুন ৫ লাখ অভিবাসীকে স্থায়ী বাসিন্দার সনদ দেওয়া হবে। এরপরই সেনাবাহিনীতে যোগদানের নিয়মে পরিবর্তনের ঘোষণাটি আসল।

সূত্র: এনডিটিভি


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD