হবিগঞ্জের ‘এরাবরাক নদী’ জলমহালের তালিকা থেকে বাদ

দক্ষিণ বাংলা
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় অবস্থিত প্রায় ৮৬ একর আয়তনের ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটি নদী রক্ষা কমিশনের সুপারিশে জলমহালের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এখন থেকে এই জলমহাল ইজারা দেওয়া হবে না।

সরকারের জলবায়ু ও পরিবেশগত নিরাপত্তা সংক্রান্ত নীতি বাস্তবায়নে যেকোনো জলাধারের নাব্য রক্ষা গুরুত্বপূর্ণ। ‘এরাবরাক নদী’ জলমহালটির নাব্য রক্ষায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয়ের সরকারি জলমহাল ইজারা প্রদান সংক্রান্ত কমটির ৬৯তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় আরও উপস্থিত ছিলেন, ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান এবং ভূমি মন্ত্রণালয়ের সায়রাত মহাল শাখার কর্মকর্তারা। ইজারার জন্য প্রস্তাব করা জলমহাল সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকরা এসময় সভায় ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয়, বিভিন্ন জেলার জলমহাল উন্নয়ন প্রকল্পে ইজারার জন্য ৪৬৮টি মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড অনলাইনে আবেদন দাখিল করে। জেলা পর্যায় থেকে পাওয়া প্রতিবেদনের ভিত্তিতে ইতোপূর্বে অনুষ্ঠিত ৬৭ ও ৬৮তম সভায় মোট ১৯২টি জলমহাল ইজারার প্রস্তাব অনুমোদন হয়। আজ ৬৯তম সভায় ৬৯টি সাধারণ প্রস্তাব ও ১টি বিবিধ ইজারার প্রস্তাব অনুমোদন কিংবা নিষ্পত্তি হয়


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD