১১ মার্চ ১৯৭১ “গোপনে আসতে শুরু করে অস্ত্র ও সৈন্য”

ধনঞ্জয় দে
দক্ষিণ বাংলা বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
১১ মার্চ ১৯৭১ “গোপনে আসতে শুরু করে অস্ত্র ও সৈন্য”

বাঙ্গালীরা যথারীতি বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে সর্বাত্বক অহিংস অসহযোগ আন্দোলন করছিল । কিন্তু পাকিস্তানি সামরিক জান্তার কালক্ষেপণ ও চলমান বর্বরতার পরিপ্রেক্ষিতে সামগ্রিক পরিস্থিতি চরম অনিশ্চয়তার মধ্য দিয়ে কাটছিল ।সার্বিক পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও রাষ্ট্রীয় কার্যক্রমে কোন সরকারী নিয়ন্ত্রন ছিল না । প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ২৫শে মার্চ জাতীয় পরিষদের অধিবেশন এর নতুন ঘোষনা দিলেও বাংলার মানুষকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ইয়াহিয়া ভুট্টো চক্র মিলে গোপনে ষড়যন্ত্র করতে থাকে । গোপনে অস্ত্র ও সৈন্যসমাবেশ করে তারা ইতিহাসে বর্বরতম গনহত্যার প্রস্তুতি নিতে থাকে ।

এইদিন কুমিল্লা কারাগার থেকে কয়েদীরা পালানোর চেষ্টা করে । কারারক্ষীরা গুলিবর্ষন করলে ৪ জন বন্দী নিহত ও ২০ জন আহত হয় । এছাড়া বরিশালে কারাগার থেকেও বন্দিরা পালানোর চেষ্টা করে ।এখানে কয়েদী ও রক্ষীদের সংঘর্ষে অর্ধশত হতাহত হয় ।

এদিন স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ প্রতিবাদ সভা করে। পশ্চিম পাকিস্তান থেকে একটি অস্ত্রভর্তি জাহাজ চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করার কারনে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় ।সভা থেকে সংগ্রাম পরিষদের নেতারা বন্দর শ্রমিকদের অস্ত্রখালাস কার্যক্রমে সহযোগিতা না করা ও জনগনকে সতর্ক থাকার আহ্বান জানান ।

এদিন জাতিসংঘের মহাসচিব উথান্ট বাংলাদেশ থেকে জাতিসংঘের সকল কর্মচারীকে সদর দপ্তরে চলে যাওয়ার নির্দেশ দেন । এর পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু তীব্র ক্ষোভ প্রকাশ করেন ।ঢাকায় জাতিসংঘের প্রতিনিধি কে উলফ বঙ্গবন্ধুর সাথে দেখা করে উথান্টের নির্দেশের ব্যাখ্যা দেন । বঙ্গবন্ধু তার কাছে পাকিস্তানী বাহিনীর অস্ত্র ও সৈন্য আনার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন ।
আ.লীগ সাধারন সম্পাদক তাজউদ্দীন আহমদ এক বিবৃতিতে বলেন বাঙ্গালীর এ আন্দোলন এক নজিরবিহীন সাফল্য লাভ করেছে ।বঙ্গবন্ধু নির্দেশ দিয়েছেন বিজয়ের জন্য অর্থনৈতিক ক্ষেত্রে কঠোর শৃঙ্গলা রক্ষা করতে।তাই সংগ্রামের পাশাপাশি উৎপাদন বৃদ্ধি করতে হবে ।জনগন করে নিজ নিজ অবস্থানে থেকে অসহযোগ আন্দোলনকে সফল করতে হবে ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের এক সভা অনুষ্ঠিত হয়। এখানে বক্তারা বিদেশি জনগন ও গনমাধ্যমকে বাংলার এই গনতান্ত্রিক আন্দোলনকে সমর্থন জানানোর আহবান জানান । ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের এক দিনের বেতন দুঃস্থ ও আহত ব্যক্তিদের সাহায্যে ব্যয় করার জন্য ত্রান তহবিলে জমা দেন । এদিনের পাকিস্তানী সংবাদ মাধ্যমের বরাত দিয়ে জানা যায় বাংলাদেশ থেকে কাগজের চালান বন্ধ হয়ে যাওয়ায় পশ্চিম পাকিস্তানে প্রকাশিত পত্রিকাগুলো তাদের সংখ্যা কমিয়ে দিয়েছে । এদিন ৩২ টন গমভর্তি “ভিটেজ হরাইজান” জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌছানোর কথা থাকলেও তা গতিপথ পরিবর্তন করে করাচীর দিকে যাত্রা করে ।এর ফলে পাকিস্তানী সামরিক সরকারের বাঙ্গালীবিদ্বেষী চরিত্র প্রকাশ হয়ে পড়ে ।

এইদিন পিপিপি নেতা জুলফিকার আলী ভুট্টো বঙ্গবন্ধুর কাছে এক তারবার্তা পাঠান ।তাতে তিনি বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং শীঘ্রই ঢাকায় এসে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেন ।অন্যদিকে করাচীর শিল্প ও বনিক সমিতি প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের কাছে এর তারবার্তা প্রেরণ করে পাকিস্তানের দুই অংশে স্বাভাবিক ব্যাংকিং ব্যবস্থা পুনরায় চালু করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আবেদন করেন ।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD