কোটালীপাড়ায় স্কুল ব্যবস্থাপনা কমিটির নির্বাচন প্রক্রিয়ায় অনিয়ম

রাতুল হাসান,গোপালগঞ্জ প্রতিনিধিঃ
দক্ষিণ বাংলা মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় তালিমপুর তেলিহাটি উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির নির্বাচন প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে ওই বিদ্যালয়ের অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, সম্প্রতি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ একটি প্রভাবশালী মহল গঠনতন্ত্র উপেক্ষা করে পছন্দের লোকজন নিয়ে নির্বাচন ছাড়াই একটি পকেট কমিটি গঠনের পায়তারা করছে। এছাড়া নির্বাচনী তফসিল জনসম্মুখে প্রকাশ না করা ও পছন্দের লোকজন ব্যাতীত কারো কাছে মনোনয়ন ফরম বিক্রি না করার অভিযোগও রয়েছে প্রধান শিক্ষক মিহির কান্ত্মি বিশ্বাসের বিরুদ্ধে।
বিদ্যালয়ের অভিভাবকরা অবিলম্বে বর্তমান তফসিল বাতিলসহ নতুন তফসিল প্রকাশ করে স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচনের দাবী জানিয়েছে। অভিভাবকদের পক্ষে শংকর হালদার ও বিষ্ণুপদ হালদার কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদের কাছে লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগে উল্লেখ করা হয়, নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে বিদ্যালয়ের কমিটি গঠনের নির্দেশনা থাকলেও তা গোপন রেখে প্রধান শিক্ষক মিহির কান্ত্মি বিশ্বাস এলাকার একটি প্রভাবশালী মহলকে নিয়ে গোপনে পকেট কমিটি গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সরজমিনে গিয়ে একাধিক এলাকাবাসী ও ছাত্র-ছাত্রীর অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, স্কুলে অনিয়ম ও আর্থিক দুর্নীতি ধামাচাপা দিতে এ পকেট কমিটি গঠন করার চেষ্টা চালানো হচ্ছে।
এই বিষয়ে নিয়ে স্কুলের বর্তমান অ্যাডহক কমিটির সভাপতি মতিলাল বাড়ৈর কাছে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনের বিষয়ে আমি কিছুই বলতে পারবোনা। উন্মুক্ত ভাবে মনোনয়ন ফরম বিক্রি না করা ও স্কুলের বিভিন্ন আর্থিক অনিয়মের অভিযোগ অস্বীকার করে প্রধান শিক্ষক মিহির কান্তি বিশ্বাস বলেন, আমার স্কুলে কোন অনিয়ম ও দুর্নীতি হয়নি। সবকিছু নিয়ম অনুযায়ী করা হয়েছে।
কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ বলেন, ম্যানেজিং কমিটি নির্বাচনের প্রক্রিয়ায় অনিয়ম হওয়ার লিখিত অভিযোগ পেয়ে প্রিজাইডিং অফিসারকে পরিবর্তন করা হয়েছে। সুষ্ঠু একটি নির্বাচনের মাধ্যমেই ম্যানেজিং কমিটি গঠন করা হবে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD