ঢাবি ভিসির ছবি দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর ব্যানার

ডেস্ক রিপোর্ট
দক্ষিণ বাংলা বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
ঢাবি ভিসির ছবি দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর ব্যানার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের ছবি ব্যবহার করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর ব্যানার করেছেন এক কর্মকর্তা।

বুধবার (১৭ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের আনোয়ার পাশা ভবনের সামনে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এ ব্যানার টানান পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক তৈয়ব আলী।
খবর পেয়ে ওই ব্যানার সরিয়ে ফেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম। শহীদ আনোয়ার পাশা ভবন কল্যাণ সমিতির ওই ব্যানারে লেখা হয়, ‘১০১তম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে বিনম্র শ্রদ্ধা।’

তার ডান পাশে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি এবং বাম পাশে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের ছবি দেয়া হয়। ব্যানারটি সরানোর পর বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মো. আব্দুল মুহিত বলেন, ‘সকালে হাঁটতে গিয়ে আমি দেখি উপাচার্যের ছবি দিয়ে একটি ব্যানার টানানো রয়েছে। সেখানে মানুষের জট লেগে আছে। পরে তা আমি সরিয়ে দেই।’

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা জানান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কোনো রাজনৈতিক পদবি নয়। এটি একটি সম্মানীয় পদবি। বঙ্গবন্ধুর ছবি চাইলে সবাই করতে পারে। কিন্তু রাজনৈতিক নেতার মতো করে উপাচার্যের ছবি ব্যবহার অগ্রহণযোগ্য।

সেখানে প্রত্যক্ষদর্শী একজন জানান, সহকারী প্রক্টর ড. মো. আব্দুল মুহিত ব্যানার সরাতে গেলে তাতে বাধা দেন তৈয়ব আলী। এ বিষয়ে তৈয়ব আলী বলেন, ‘উপাচার্যের আদেশেই এ ব্যানার টানানো হয়। উপাচার্য বলেছেন বলেই এমনটি করা হয়।’ এসময় ড. মুহিত উপাচার্যকে কল দিলে তিনি কিছুই জানেন না বলে জানান।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী এবং উপাচার্য ড. মো. আখতারুজ্জামানকে মোবাইলে কল দিলেও তাদের সাড়া পাওয়া যায়নি।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD