মোংলা বন্দরে মেট্রোরেলের ৬টি রেলওয়ে কার খালাসের কাজ শুরু

মনির হোসেন,মোংলা
দক্ষিণ বাংলা বুধবার, ৩১ মার্চ, ২০২১
মোংলা বন্দরে মেট্রোরেলের ৬টি রেলওয়ে কার খালাসের কাজ শুরু

মেট্রোরেলের ৬টি রেলওয়ে কার নিয়ে বাণিজ্যিক জাহাজ এসপিএম ব্যাংকক মোংলা বন্দরের জেটিতে পৌঁছেছে। প্রথম চালানে আসা মেট্রোরেলের ৬টি রেলওয়ে কার (কোচ) বুধবার (৩১ মার্চ) বিকাল থেকেই খালাসের কাজ শুরু হয়েছে। এর আগে মঙ্গলবার (৩০ মার্চ) কোচগুলো বন্দরে এসে পৌঁছায়। তবে শবে বরাতের ছুটি থাকায় খালাসের কাজ বুধবার বিকাল থেকেই শুরু হয়েছে।

জাপানের কোবে বন্দর থেকে কোচ নিয়ে আসা এসবিএম ব্যাংকক জাহাজটি ৩১ মার্চ বিকালে মোংলা বন্দর জেটিতে নোঙর করে। বিদেশি জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান, “রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাতি হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

২০২১-২০২২ সালের মধ্যে ১৩৮টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানি, ছাড়করণ ও পরিবহন করা হবে। প্রথম চালান নিয়ে আসা এমভি এসপিএম ব্যাংকক জাহাজটিতে মেট্টোরেলের অত্যাধুনিক ও মূল্যবান মালামাল রয়েছে। মোংলা বন্দরের জেটিতে ৩১ মার্চ ভেড়ার পর বন্দরের ৯ নম্বর ইয়ার্ডে আমদানিকৃত রেলওয়ে কার খালাস করা হবে। বন্দর ব্যবহারকারী হোসাইন মোহাম্মদ দুলাল ও ক্যাপ্টেন মো. রফিকুল ইসলাম বলেন, “অতীতের যেকোনও সময়ের চেয়ে মোংলা বন্দর ব্যবহারে এখন সুযোগ সুবিধা অনেক বেড়েছে। বন্দরের নতুন ও আধুনিক যন্ত্রপাতি স্থাপন হওয়ায় এটি ব্যবহারে ব্যবসায়ীরা এখন লাভজনক অবস্থানে আছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। ফলে মোংলা বন্দরে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে। মোংলা বন্দরের সক্ষমতা বেড়েছে। এই বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি ও গতিশীল করতে নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD