৪ মার্চ ১৯৭১: ধনঞ্জয় দে

ধনঞ্জয় দে
দক্ষিণ বাংলা বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
৪ মার্চ ১৯৭১: ধনঞ্জয় দে

স্বাধীনতা অর্জনের দাবীতে উদ্দীপ্ত বাঙ্গালী জাতি এই দিনকেও আন্দোলন মুখর করে রাখে। প্রদেশে সকাল ৬ টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল পালন করা হয় ।এইদিন আওয়ামী লীগের এক সভায় বঙ্গবন্ধু এক বিবৃতি বলেন “প্রত্যেককে মনে রাখতে হবে যে চরম ত্যাগ স্বীকার ছাড়া কোন জাতি স্বাধীনতা অর্জন করতে পারে না” ।গত কয়েকদিনের আন্দোলনে ছাত্রজনতা ও জনগনের স্বতস্ফুর্ত অংশগ্রহনের জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান ।যে সমস্ত সরকারী বেসরকারী অফিসের কর্মকর্তা কর্মচারীরা বেতন পাননি তাদের বেতন দেওয়ার জন্য সমস্ত অফিসকে আড়াইটা থেকে সাড়ে চারটা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দেন ।

এইদিন বাংলা জাতীয় লীগের অনুষ্ঠিত এক সভায় সম্পাদক অলি আহাদ গত কয়েকদিনের হত্যাকাণ্ডের নিন্দা জানান এবং আওয়ামী লীগের কর্মসূচিকে সমর্থন জানান ।দীর্ঘদিন নিশ্চুপ থাকার পর কনভেনশন মুসলিম লীগ নেতারা আজ বিবৃতি প্রদান করেন । লীগের সভাপতি ফজলুল কাদের চৌধুরী পাকিস্তানের এই নাজুক পরিস্থিতির জন্য পিপিপি প্রধান জুলফিকার আলি ভুট্টো কে দায়ী করেন । পিডিপির প্রাদেশিক প্রধান জনাব নুরুল আমিন বলেন যে “জাতীয় পরিষদের অধিবেশন বাদ দিয়ে আবারো রাজনৈতিক নেতাদের কোন গোলটেবিল বৈঠক এর আয়োজন করার কোন যুক্তি নেই” ।

তিনি অবিলম্বে নতুন করে অধিবেশনের জন্য আহ্বান করেন এবং দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সবার প্রতি অনুরোধ করেন । পুর্ব পাকিস্তান মহিলা পরিষদের নেত্রী বেগম সুফিয়া কামাল ও মালেকা বেগম বিবৃতি প্রদান করে অনতিবিলম্বে জাতীয় পরিষদের অধিবেশন আহ্বানের দাবী জানান । তারা ৬ মার্চ বায়তুল মোকাররমে মহিলা পরিষদ আয়োজিত তাদের প্রতিবাদ সমাবেশে সবাইকে যোগদান করতে অনুরোধ জানান ।

এদিকে করাচীতে এক সংবাদ সম্মেলনে জুলফিকার ভুট্টো বলেন দেশের সংহতি রক্ষায় তার দল যদ্দুর সম্ভব চেষ্টা চালিয়ে যাবে । কিন্তু এটি অনেকটা স্পষ্ট হয়ে ওঠে যে তিনি ও তার দল প্রায় একা । পাঞ্জাব পাকিস্তান ফ্রন্টের আহ্বায়ক মালিক গোলাম জিলানী বিবৃতি দিয়ে বলেন ভুট্টো তার ক্ষমতার লোভে অন্ধ হয়ে পাকিস্তান কে ধ্বংসের শেষপ্রান্তে এনে দাড় করিয়েছেন । একইদিনে লাহোর হাইকোর্টের আইনজীবীগণ যৌথ বিবৃতিতে বলেন জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করে পাকিস্তানের দুই অংশের মধ্যে ব্যাপক ব্যবধান সৃষ্টি করেছে । এ পরিস্থিতিতে পাকিস্তানের কোন সচেতন নাগরিকরা নীরব দর্শক হয়ে বসে থাকতে পারে না ।

ওদিকে বেলুচিস্তানে ন্যাপ (ওয়ালী)আয়োজিত এক সমাবেশে নেতারা অধিবেশন স্থগিত করাকে অগনতান্ত্রিক বলে অভিহিত করেন এবং ১২ই মার্চ সারা বেলুচিস্তানে ধর্মঘট আহ্বান করেন । করাচি প্রেসক্লাবে এয়ার মার্শাল (অব) আসগর খান বলেন সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগের কাছে ক্ষমতা হস্তান্তরই দেশকে ধ্বংসের হাত থেকে বাঁচানোর একমাত্র উপায় । ইয়াহিয়া খানের উচিত এই মুহুর্তে শেখ মুজিবের হাতে ক্ষমতা হস্তান্তর করে নতুন করে গনতন্ত্রের সূচনা করা ।


আরো নিউজ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: JPHOSTBD